কুরবানীর পশু ও দোষ-ত্রুটি সংক্রান্ত মাসায়েল

কুরবানীর পশু ও দোষ-ত্রুটি সংক্রান্ত মাসায়েল: ১ম পর্ব

১ নং প্রশ্ন: কোন কোন পশু দ্বারা কুরবানী করা জায়েজ ? প্রমাণসহ জানালে উপকৃত হব।

উত্তর: শরীয়তের দৃষ্টিতে গৃহপালিত উট, গরু, মহিষ,ছাগল, দুম্বা ও ভেড়া দ্বারা কুরবানী করা জায়েজ। এছাড়া অন্য কোন পশু দ্বারা কুরবানী করা জায়েজ নেই।১০১

১০১ হিদায়া ৪/৪৪৮, বিনায়া ১২/৪৫, তাবয়ীনুল হাক্বায়েক্ব ৬/৭,আল-বাহরুর রায়েক্ব ৮/১৭৭।

২ নং প্রশ্ন: হরিণ ও খরগোশের গোশত খাওয়া হালাল সত্ত্বেও তা দ্বারা কুরবানী জায়েজ নেই কেন ?

উত্তর: যে সকল পশু দ্বারা কুরবানী করা জায়েজ সেগুলো শরীয়ত কর্তৃক নির্ধারিত। অতএব এখানে যুক্তির কোন অবকাশ নেই। সুতরাং হরিণ ও খরগোশ শরীয়ত কর্তৃক নির্ধারিত পশুর অন্তর্ভূক্ত না হওয়ায়, তা দ্বারা কুরবানী করা শরীয়ত সম্মত নয় এবং কুরবানী আদায় হবে না।১০২

১০২ হিদায়া খ:৪ পৃ:৪৩২ রশীদিয়া, বাদায়েউস সানায়ে খ:৫ পৃ:৬৯ রশীদিয়া, আল-বাহরুর রায়েক্ব খ:৮ পৃ:১৭৭।

৩ নং প্রশ্ন: যদি কোন ব্যক্তি ঘোড়া দ্বারা কুরবানী করে, তাহলে তার কুরবানী ছহীহ হবে কিনা ?

উত্তর: শরীয়ত মতে কুরবানীর জন্য কিছু নির্দিষ্ট পশু রয়েছে অর্থাৎ যেসব পশু দ্বারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর সাহাবীগণ কুরবানী করেছেন যেমন- উট, গরু, মহিষ, ছাগল, দুম্বা, ভেড়া। আর ঘোড়া উক্ত পশু থেকে না হওয়ার কারণে ঘোড়া দ্বারা কুরবানী করা জায়েজ হবে না।১০৩

১০৩ কিফায়াতুল মুফতী ৮/২০৬, আপকে মাসায়েল আউর উনকা হাল ৪/১৬৭।

৪ নং প্রশ্ন: কুরবানীর পশুর বয়স কত হলে, তা দ্বারা কুরবানী সহীহ হবে ? 

উত্তর: কুরবানীর পশুর বয়স শরীয়ত কর্তৃক নির্ধারিত রয়েছে। উট নর হোক; কিংবা মাদি পাঁচ বছর পূর্ণ হতে হবে। গরু মহিষ নর হোক ; কিংবা মাদি ২ বছর পূর্ণ হতে হবে। ছাগল, ভেড়া, দুম্বা এক বছর পূর্ণ হতে হবে। উল্লেখিত পশু গুলোর নির্ধারিত বয়স একদিন কম হলেও কুরবানী সহীহ হবে না। তবে শুধুমাত্র দুম্বা ও ভেড়ার ক্ষেত্রে ৬ মাস হলেও করবানী সহীহ হয়ে যাবে। যদি তা দেখতে এক বছরের দুম্বা ও ভেড়ার সমান হয়। যদি বিক্রেতা পূর্ণ বয়সের দাবি করে এবং বাহ্যিক দৃষ্টিতে তাই মনে হয়, তাহলে তার কথার উপর নির্ভর করা জায়েজ আছে।১০৪

১০৪ ফাতাওয়ায়ে শামী খ:৬ পৃ:৩২১ য.স সায়ীদ, তাবয়ীনুল হাক্বায়েক্ব ৬/৬, আলমগীরী পশুর বয়স অধ্যায়, হিদায়া খ:৪ পৃ:৩৫৯, আহসানুল ফাতাওয়া খ:৭ পৃ:৫২৩ য.স।

৫ নং প্রশ্ন: জনৈক ব্যক্তি কুরবানী করার পর জানতে পারল, তার পশুটির বয়স কোরবানির নির্ধারিত বয়স থেকে কম ছিল, এমতাবস্থায় তার করণীয় কি ? 

উত্তর: উক্ত ব্যক্তি যদি ছাহেবে নিসাব হয় তাহলে আরেকটি পশু কোরবানি করতে হবে। আর গরিব হলে করতে হবে না।১০৫

১০৫ তাবয়ীনুল হাক্বায়েক্ব খ:৬ পৃ:৬ ইমদাদিয়া, মাজমাউল আনহুর খ:২ পৃ:৫২০, ফাতাওয়া আলমগীরী খ:৯।

৬ নং প্রশ্ন: নর ও মাদি পশু থেকে কোনটি দ্বারা কোরবানি করা উত্তম ? 

উত্তর: যদি উভয়টার মূল্য এবং গোশতের ক্ষেত্রে বরাবর হয়, তাহলে গরু. মহিষ এবং উটের ক্ষেত্রে মাদিপশু দ্বারা কোরবানি করা উত্তম। আর ছাগল, ভেড়া এবং দুম্বা ক্ষেত্রে যদি উভয়টার মূল্য বরাবর হয় এবং সেটা খাসি হয়, তাহলে নরপশু দ্বারা কোরবানি করা উত্তম।১০৬

১০৬ ফাতাওয়ায়ে আলমগীরী খ:৫ পৃ:২৯৯, খোলাসাতুল ফাতাওয়া খ:৪ পৃ:৩১৪।

৭ নং প্রশ্ন: গরু মহিষ এবং উটের মধ্যে ৭ অংশের এক অংশ নিয়ে কোরবানি করা উত্তম নাকি ছাগল কোরবানি করা উত্তম ? 

উত্তর: ছাগলের মূল্য ও গোস্ত যদি গরু, মহিষ ইত্যাদির এক সপ্তমাংশের বরাবর হয় তাহলে ছাগল কোরবানি করা উত্তম।১০৭

১০৭ ফাতাওয়ায়ে আলমগীরী খ:৫ পৃ:২৯৯ কোয়েটা, ক্বাযীখান আলমগীরীর সাথে খ:৩ পৃ:২৪৯ কোয়েটা, ফাতাওয়ায়ে মাহমুদিয়া খ:২৬ পৃ:২৯৯।

৮ নং প্রশ্ন: কোন ছাগলের জন্মগতভাবে লেজ না থাকলে, ওই ছাগল দ্বারা কোরবানি জায়েজ হবে কিনা ? 

উত্তর: হ্যাঁ, যদি ছাগলের জন্মগতভাবে লেজ না থাকে তাহলে তা দ্বারা কোরবানি করতে কোন সমস্যা নেই, জায়েজ আছে।১০৮

১০৮ ফাতাওয়ায়ে খানিয়া আলমগীরীর হাশিয়া খ:৩ পৃ:৩৫৩।

৯ নং প্রশ্ন: লেজবিহীন পশু দ্বারা কোরবানি করা জায়েজ আছে কিনা ? 

উত্তর: যে পশুর জন্মগতভাবে লেজ নেই কিংবা ছিল; কিন্তু অর্ধেকের বেশি কেটে গেছে তা দ্বারা কোরবানি জায়েজ নেই। তবে অর্ধেকের কম কাটা হলে তা দ্বারা কোরবানি জায়েজ।১০৯

১০৯ মাবছূতে সরাখসী খ:৪ পৃ:১৪২ দারুল মারেফা, হিদায়া খ:৪ পৃ:৩৫৮, আল-বাহরুর রায়েক্ব খ:৮ পৃ:২০৮ দারুল কুতুবিল ইলমীয়া, আহসানুল ফাতাওয়া খ:৭ পৃ:৫১৫ য.স সা'ঈদ, বায়্যিনাত খ:৪ পৃ:৫৭১।

১০ নং প্রশ্ন: এক ব্যক্তি কোরবানির উদ্দেশ্যে একটি পশু ক্রয় করল। ক্রয় করার সময় ত্রুটিমুক্ত ছিল। ঘটনাক্রমে ঈদের আগের দিন লেজ কেটে যায়। এখন ওই পশু দ্বারা কোরবানি করা যাবে কিনা ? 

উত্তর: কোরবানি দাতা যদি ধনী হয় কিংবা তার মান্নতকৃত কোরবানি হয়, তাহলে তার ওপর অন্য পশু দ্বারা কোরবানি করা ওয়াজিব। আর যদি গরীব হয়, কিংবা ওই নির্দিষ্ট পশু মান্নতের হয় তাহলে তার ওপর ওই পশু দ্বারা কুরবানী করা ওয়াজিব।১১০

 ১১০ ফাতাওয়া তাতারখানিয়া ১৭/৪৩২, আল-বাহরুর রায়েক্ব খ:৮ পৃ:১৭৭ রশীদিয়া, বিনায়া খ:১২ পৃ:৪৩ আশরাফিয়া, ফাতাওয়ায়ে বায়্যিনাত খ:৪ পৃ:৫৭২ বায়্যিনাত।

১১ নং প্রশ্ন: তিন পা বিশিষ্ট পশু দ্বারা কোরবানি করলে কোরবানি আদায় হবে কিনা ? 

উত্তর: তিন পা বিশিষ্ট পশু দ্বারা কোরবানি করলে কোরবানি আদায় হবে না। হ্যাঁ যদি চতুর্থ পা থাকে এবং তাতে ভর দিয়ে কোরবানির স্থান পর্যন্ত যেতে পারে, তাহলে তা দ্বারা কোরবানি করা জায়েজ, অন্যথায় জায়েজ নেই।১১১

১১১ তাতারখানিয়া খ:১৭ পৃ:৪২৬ জাকারিয়া, মাজমাউল আনহুর খ:৪ পৃ:১৬৮, ফাতাওয়ায়ে মাহমুদিয়া খ:২৬ পৃ:৩০০, আহসানুল ফাতাওয়া খ:৭ পৃ:৫০৫।

১২ নং প্রশ্ন: শিংবিহীন পশু দ্বারা কোরবানি করার হুকুম কি ? 

উত্তর: যদি শিং জন্মগতভাবে না থাকে কিংবা উপরের দিক থেকে কিছু অংশ ভেঙ্গে যায় তাহলে তা দ্বারা কোরবানি করা জায়েজ। আর যদি একেবারে মূল থেকে ভেঙে যায় তাহলে তা দ্বারা কোরবানি করা জায়েজ হবে না।১১২

১১২ হিদায়া খ:৪ পৃ:৪৪৮ রশীদীয়া, ফাতাওয়ায়ে শামী খ:৫ পৃ:৪৪৮, মাহমূদিয়া খ:২৬ পৃ:২৭৮ মাহমূদী, আপকে মাসায়েল খ:৪ পৃ:১৯০, আহসানুল ফাতাওয়া ৭/৫০১।

১৩ নং প্রশ্ন: কোরবানি জায়েজ হওয়ার জন্য পশুর কতগুলো দাঁত থাকা শর্ত ? 

উত্তর: দাঁত কম বেশির কোন ধর্তব্য নেই; বরং দেখতে হবে ঘাস খেতে পারে কিনা। ঘাস খেতে পারলে কোরবানি জায়েজ অন্যথায় জায়েজ নেই।১১৩

১১৩ ফাতাওয়ায়ে শামী খ:৬ পৃ:৩২৪ য.স সা'ঈদ, মাজমাউল আনহুর খ:২ পৃ:৫২০ দারু ইহয়ায়িত তুরাছ, আল-বাহরুর রায়েক্ব খ:৮ পৃ: ২০ দারুল কুতুবিল ইসলামী, আহসানুল ফাতাওয়া খ:৭ পৃ:৫১৪ য.স সা'ঈদ।

১৪ নং প্রশ্ন: কোরবানির পশুর সবগুলো দাঁত যদি পড়ে যায় কিংবা ভেঙ্গে যায় তাহলে তা দ্বারা কোরবানি করা জায়েজ কিনা ? 

উত্তর: যদি কোন পশুর সবগুলো দাঁত পড়ে কিংবা ভেঙ্গে যায় এমতাবস্থায় পশুটি নিয়মিত খাদ্য ভক্ষণ করতে পারে ও সুস্থ থাকে তাহলে তার দ্বারা কোরবানি জায়েজ। পক্ষান্তরে যদি এর দরুন খাদ্য নিয়মিত খেতে না পারে তাহলে তা দ্বারা কোরবানি জায়েজ হবে না।১১৪

১১৪ শামী খ:৬ পৃ:৩২৪ য.স সা'ঈদ, আল-বাহরুর রায়েক্ব খ:৮ পৃ:২০১ দারুল কুতুবিল ইসলামী, হিদায়া খ:৪ পৃ:৩৬৯, বাযযাযিয়া আলমগীরীর সাথে খ:৬ পৃ:২৯৩।

১৫ নং প্রশ্ন: জন্মগতভাবে যে পশুর কান নেই তা দ্বারা কোরবানি করা জায়েজ কিনা ? 

উত্তর: না, এমন পশু দ্বারা কোরবানি করা জায়েজ নেই।১১৫

১১৫ হিদায়া খ:৪ পৃ:৩৫৯, তাবয়ীনুল হাক্বায়েক্ব খ:৬ পৃ:৪ ইমদাদীয়া, মাজমাউল আনহুর খ:২ পৃ:৫২০, শামী খ:৬ পৃ;৩২৪ য.স সা'ঈদ, ফাতাওয়ায়ে বায়্যিনাত খ:৪ পৃ:৫৭১।

১৬ নং প্রশ্ন: যে পশুর কান জন্মগতভাবে তুলনামূলক ছোট তা দ্বারা কোরবানি করা জায়েজ কিনা ? 

উত্তর: হ্যাঁ, এমন পশু দ্বারা কোরবানি করা জায়েজ।১১৬

১১৬ দুরারুল হুক্কাম খ:১ পৃ:২৭০ দারু ইহয়ায়িল কুতুবিল আরবী, বিনায়া খ:১২ পৃ:৪২ দারুল কুতুবিল ইলমিয়া, তাবয়ীনুল হাক্বায়েক্ব খ:৬ পৃ:৬ ইমদাদিয়া, ফাতাওয়ায়ে রহীমিয়া খ:৬ পৃ: ১৬৭৮ দারুল ঈশা'আত।

১৭ নং প্রশ্ন: যে পশুর জন্মগতভাবে এক কান নেই, তা দ্বারা কোরবানি করা জায়েজ কিনা ? 

উত্তর: এমন পশু দ্বারা কোরবানি করা জায়েজ নেই।১১৭

১১৭ বাদায়েউস সানায়ে খ:৫ পৃ:৭৫ দারুল কুতুবিল ইলমিয়া, ফাতাওয়া বাযযাযিয়া ২/৪১১।

১৮ নং প্রশ্ন: কোরবানির পশুর উভয় কানের কিছু অংশ কাটা হলে তা দ্বারা কোরবানি করা জায়েজ কিনা ? 

উত্তর: যদি উভয় কানের কর্তিত অংশ মিলিয়ে এক কানের অর্ধেক কিংবা তার থেকে বেশি হয়ে যায় তাহলে তা দ্বারা কোরবানি করা যাবে না। আর কেউ করে ফেললে পুনরায় করতে হবে না। কর্তৃত অংশ অর্ধেকের কম হলে কোরবানি করা যাবে।১১৮

১১৮ লিসানুল হুক্কাম খ:১ পৃ:৩৮৮ বাবুল হালবী কাহেরা, আল-বাহরুর রায়েক্ব খ:১ পৃ: ১৬৮ ৪ দারুল কুতুবিল ইসলামী, আহসানুল ফাতাওয়া খ:৭ পৃ:৫২৩ য.স সা'ঈদ।

১৯ নং প্রশ্ন: যে সমস্ত পশুর হাড্ডির মগজ শুকিয়ে গেছে, তা দ্বারা কোরবানি করা জায়েজ আছে কিনা ? 

উত্তর: না, এমন পশু দ্বারা কোরবানি সহীহ হবে না।১১৯

১১৯ ফাতাওয়ায়ে শামী খ:৬ পৃ:৩২৩ য.স সা'ঈদ, দুরারুল হুক্কাম খ:১ পৃ:২৬৯ দারু ইহয়ায়িল কুতুবিল আরবী, আল লুবাব খ:৩ পৃ:২২৫ মাকতাবায়ে ইলমিয়া।

২০ নং প্রশ্ন: এক চক্ষু বিশিষ্ট পশু দ্বারা কুরবানী করা জায়েজ কিনা ? 

উত্তর: এক চক্ষু বিশিষ্ট পশু দ্বারা কুরবানী করা জায়েজ নেই। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url